কক্সবাজার, শুক্রবার, ১৩ সেপ্টেম্বর ২০২৪

ডা. দীপু মনি ও তার ভাইয়ের বিরুদ্ধে আরও এক মামলা

আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও সাবেক সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি ও তার ভাইয়ের বিরুদ্ধে আরও একটি মামলা দায়ের করা হয়েছে। নতুন ওই মামলায় ২২৪ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত আরও ৪০০ জনকে আসামি করা হয়েছে।

মঙ্গলবার (২০ আগস্ট) রাতে ডা. দীপু মনিকে প্রধান আসামি করে চাঁদপুর সদর মডেল থানায় মামলাটি করেন নুরুল ইসলাম খান নামে এক ব্যক্তি।

বুধবার (২১ আগস্ট) দুপুরে মামলার বিষয়টি নিশ্চিত করেছেন চাঁদপুর সদর সদর মডেল থানার (ওসি) ভারপ্রাপ্ত কর্মকর্তা শেখ মুহসীন আলম।

ওসি জানান, গত ৪ আগস্ট বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে চাঁদপুর শহরের ও এর আশপাশের এলাকায় ছাত্র-জনতা বিক্ষোভ মিছিল বের করেন। এ সময় শহরের বাসস্ট্যান্ডের ফয়সাল শপিং কমপ্লেক্স এলাকায় এক শিক্ষার্থী আহত হন। ওই ঘটনায় শিক্ষার্থীর বাবা নুরুল ইসলাম খান বাদী হয়ে এই মামলা দায়ের করেন।

এ মামলায় প্রধান আসামি ডা. দীপু মনি এবং দ্বিতীয় আসামি তার বড়ভাই জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ডা. জে আর ওয়াদুদ টিপু।

এর আগে গত সপ্তাহে সদর থানার অপর মামলার বাদী আবদুর রাজ্জাক হাওলাদার। যেখানে এজাহার নামীয় আসামি ৫১০ এবং অজ্ঞাত আরও ১২০০ জন।

বাদীর অভিযোগ, গত ১৮ জুলাই রাতে জেলা বিএনপির সভাপতি শেখ ফরিদ আহমেদ মানিকের মালিকানাধীন মুনিরা ভবনের প্রধান ফটক ভেঙে ভেতরে ঢুকে ব্যাপক ভাঙচুর, লুটপাট ও অগ্নিসংযোগ করে আওয়ামী লীগ, ছাত্রলীগ ও যুবলীগের কর্মীরা।

এ ঘটনার নির্দেশদাতা হিসেবে অভিযুক্ত হন ডা. দীপু মনি ও তার ভাই। এই দুটি মামলার প্রধান আসামি ডা. দীপু মনি এবং দ্বিতীয় আসামি তার ভাই জেলা আওয়ামী লীগের সহসভাপতি ডা. জে আর ওয়াদুদ টিপু। যিনি এখনো পলাতক রয়েছেন।

এ দিকে গত ১৯ জুলাই বিকেল ৪টায় রাজধানীর মোহাম্মদপুর থানা এলাকার বছিলায় ৪০ ফিট চৌরাস্তায় কোটা আন্দোলনের সমর্থনে চলমান মিছিলে পুলিশের গুলিতে আবু সায়েদ নামে একজন মারা যান। ওই মামলায় গ্রেফতার হন ডা. দীপু মনি।

অন্যদিকে, মঙ্গলবার মামলার সুষ্ঠু তদন্তের স্বার্থে তাদের ১০ দিনের রিমান্ডে নিতে আবেদন করেন তদন্ত কর্মকর্তা মোহাম্মদপুর থানার পরিদর্শক তোফাজ্জল হোসেন। শুনানি শেষে ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সুলতান সোহাগ উদ্দিনের আদালত তার ৪ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

চাঁদপুর-৩ আসনের সাবেক সংসদ সদস্য ও আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক ও সাবেক সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি গ্রেফতার হওয়ায় আনন্দ মিছিল ও মিষ্টি বিতরণ করেছেন বিএনপি ও তার সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

গত প্রায় ১৬ বছরে চাঁদপুর সদর ও হাইমচরের নির্বাচনী এলাকায় নানা অপকর্ম ও দুর্নীতির ফিরিস্তি তুলে ধরে বিচারের মাধ্যমে ডা. দীপু মনির দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান তারা।

পাঠকের মতামত: